Tue. Jul 14th, 2020

mytraveladvisor.co.in

Tour, Travel Expert and Influencer

ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি | The Queen of Hills Mussoorie

1 min read
ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি  The Queen of Hills Mussoorie

ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি  The Queen of Hills Mussoorie

ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি | The Queen of Hills Mussoorie
উত্তরাখণ্ডের গাড়োয়ালের অন্তর্গত রূপসী শৈলশহর মুসৌরি। চারিধারে সবুজ তরঙ্গের মত পর্বতশ্রেণী, অজস্র রঙিন ফুলের সমারোহ আর চেনা-অচেনা জীবজন্তু মিলিয়ে মসৌরিতে দিন দুয়েক শৈলবাস জীবনে বৈচিত্র এনে দিতে পারে। দেরাদুন থেকে মুসৌরির দুরত্ব মাত্র ৩৪ কিমি। ঘন ঘন হেয়ারপিন বেন্ড আর শাল-ওক-পাইনে ঘেরা এ পথের শোভা অতুলনীয়। ম্যালের দুই প্রান্তে পিকচার প্যালেস ও গান্ধীদ্বার-এই দুটি ফটক মুসৌরি পাহাড়ে। পিকচার প্যালেস থেকে শুরু করে ক্যামেলস ব্যাক পর্যন্ত পায়ে পায়ে হেঁটে সাঙ্গ করা যায় মুসৌরি দর্শন। তবে পাহাড় ঘোরাতে ঘোড়া ও রিকশা মেলে। লাল টালির কটেজধর্মী ঘরবাড়ি-তারই মাঝে মাথা তুলে দাঁড়িয়ে বৌদ্ধ গুম্ফা, প্রেয়ার ফ্লাগ আর অসংখ্য চোর্তেন। মুসৌরি ছাড়া ভারতের আর কোন শৈলশহরে এত কাছে পাহাড়চূড়া দেখা যায়না। মুসৌরির উত্তর দিকটা উন্মুক্ত, হিমালয়ের নানান তুষারশৃঙ্গ দৃশ্যমান। ম্যাল থেকে মিনিট কুড়ি রোপওয়ে চেপে বেড়িয়ে নিন গান হিল। অস্তগামী সূর্যের আলোয় বদরীনাথ বন্দরপুচ্ছ ছাড়াও নানান শিখর দৃশ্যমান। শহর থেকে ১৪ কিমি দূরে মুসৌরির আর এক আকর্ষণ কেম্পটি ফলস। বর্ষাকালে এর ধারা নয়নাভিরাম। এছাড়াও দেখে নিন ২১ কিমি দূরে থারিপানি ফলস, ৬ কিমি দূরে নাগদেবীর মন্দির, ২০ কিমি দূরে সুরকান্ডা দেবীর মন্দির, ৩ কিমি দূরে হ্যাপি ভ্যালি ছাড়াও লালটিব্বা, ক্লাউডস এন্ড প্রভৃতি। মুসৌরি বেড়াবার মরশুম মে-জুন আবার সেপ্টেম্বর-নভেম্বর।
ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি  The Queen of Hills Mussoorie
ঘুরে আসুন রূপসী শৈলশহর মুসৌরি  The Queen of Hills Mussoorie
কিভাবে যাবেন
কোলকাতা থেকে ট্রেনে করে দেরাদুন, দেরাদুন থেকে মুসৌরির দুরত্ব মাত্র ৩৪ কিমি। অহরহ বাস রয়েছে এ পথে। বা গাড়ি ভাড়া করেও চলা যেতে পারে দেরাদুন থেকে মুসৌরি। সময় লাগে এক ঘণ্টার মত।
কোথায় থাকবেন
মুসৌরিতে রাত্রিবাসের সেরা জায়গা গাড়োয়াল মণ্ডল বিকাশ নিগমের হোটেল গাড়োয়াল টেরাস, ভাড়া- ২,০২০-২,৪১০ টাকা। ডর্মিটরি শয্যা প্রতি ১৫০ টাকা। যোগাযোগ- ০১৩৫-২৬৩২৬৮২। এছাড়া হোটেল ভ্যালি ভিউ, ভারা-১,৪০০-৩,০০০ টাকা, যোগাযোগ- ০১৩৫-২৬৩২৩২৪। হোটেল বিষ্ণু প্যালেস, ভাড়া- ৩,০০০-৫,০০০, যোগাযোগ- ০১৩৫-২৬৩২৩৫৩। হোটেল ময়ুর, ভাড়া- ১,০০০-২,২০০ টাকা, ০১৩৫-২৬৩২৬৯৬। হোটেল সিলভার রক, ভাড়া- ৩,০০০-৭,০০০ টাকা, যোগাযোগ- ০১৩৫-২৬৩২১৬০। হোটেল মিডোস প্যালেস, ভাড়া- ১,২০০-২,০০০ টাকা, যোগাযোগ- ০১৩৫-২৬৩২০৪৪। (হোটেলের দাম পরিবর্তন হতে পারে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *