Sat. Oct 24th, 2020

mytraveladvisor.co.in

Tour, Travel Expert and Influencer

চলুন ঘুরে আসি শিমলা কুলু মানালি থেকে

1 min read
shimla kullu manali

shimla kullu manali

শিমলা কুলু মানালি

ঘুরতে ভালবাসে না এমন মানুষ বিরল। মানুষ সময় খোঁজে, কখন দুদিনের সময় হবে আর সে ঘুরতে বেরিয়ে যাবে এদিক ওদিক। আসলে প্রতিদিনের ঝুট ঝামেলা থেকে বাঁচা মানেই  ভ্রমণে বেরিয়ে যাওয়া। আর তা হতে পারে মাত্র দুদিনের জন্য অথবা একটা সপ্তাহ। এই বর্তমানে মানুষের বিদেশে যাওয়ার হুজুগ বেড়েছে বিস্তর। অনেকেই দেশীয় স্থাপত্যের থেকে বিদেশী কালচারে মোছে আছেন আজকাল। কিন্তু যদি বিদেশের মত ঝুরঝুরে বরফ আর বিস্তীর্ণ পাহারের কোল পাওয়া যায় দেশীয় আবহাওয়াতেই? তবে? না বেশি ভেবে কাজ নেই, বরং কথায় কথায় আপনাকে তেমন এক জায়গা থেকে ঘুরিয়ে আনা যাক।

shimla kullu manali
shimla kullu manali

আজকের গন্তব্য স্থল শিমলা এবং মানালি। স্বাধীনতার পরে শিমলাকে পাঞ্জাবের রাজধানী করে দিলেও বর্তমানে এটি হিমাচল প্রদেশের রাজধানী এবং সবচেয়ে বড় শহর। অপরদিকে মানালি কুলু জেলার একটি ছোট শহর। শিমলার আবহাওয়া পছন্দ হওয়ার কারণেই ব্রিটিশদের এই হিমালয়ের জঙ্গলটাকে ভালো লেগে যায়, এবং তারা এখানে একটি শহর প্রতিষ্ঠা করে। হিল স্টেশন হিসেবে শিমলার নাম অনেক উচ্চতায় আছে। অন্যদিকে মানালি নামটি “মনু-আলয়’ অর্থাৎ মনুর আবাস শব্দটি থেকে এসেছে। বলা হয় মহাবন্যার সময় মনু এই মানালি থেকে চলে গিয়েছিলেন মানব জীবন পুনরুদ্ধারের জন্য। যাই হোক হিল স্টেশন হিসেবে মানালি এখন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

কিভাবে যাবেন শিমলা আর মানালি? দিল্লির থেকে শিমলার দূরত্ব ৩৪৭ কিমি এবং চণ্ডীগড়ের থেকে দূরত্ব ১১৩ কিমি। কলকাতার থেকে দিল্লী পৌঁছে সেখান থেকে আপনি সোজা বাসে শিমলা পৌঁছতে পারেন। সময় লাগে আট থেকে দশ ঘণ্টা। অথবা কালকা পৌঁছে সেখান থেকেও বাস নিতে পারেন, সময় লাগে তিন ঘণ্টা। কালকা থেকে আপনি টয়ট্রেনেও শিমলা পৌঁছতে পারেন। যদি চার জন যান তবে গাড়িও ভাড়া করতে পারেন। প্রথমে আপনি শিমলা ঘুরবেন এবং সেখান থেকে আপনি যাবেন মানালি। শিমলায় প্রথম দিন আপনি যাবেন রাষ্ট্রপতি নিবাস, সেখান থেকে বাবা ভালকু রেল মিউজিয়াম, জাকু মন্দির, চারউইক ফলস, দ্য রিজ অ্যান্ড ক্রিস্ট চার্চ, গেইটি হেরিটেজ কালচারাল কমপ্লেক্স ইত্যাদি জায়গা আপনি প্রথম দিন যেতে পারেন। এবার আসি দ্বিতীয় দিনের প্ল্যানে। সেদিন আপনি শিমলা থেকে কুফরি যাবেন, যেটির শিমলা থেকে দূরত্ব সতেরো কিলোমিটার। সেখানে আপনি দেখবেন কুফরি ফান ওয়ার্ল্ড, হিমালয়ান নেচার পার্ক, মাহাসু পিক এবং চড়ে নেবেন এখানকার টয়ট্রেন। তৃতীয় দিনে আপনি যাবেন মানালি। আপনি মানালি শিমলা থেকে বাসে যেতে পারেন, মাথাপিছু খরচ পড়বে পাঁচশ টাকা। যদি গাড়ি ভাড়া করে যান তাহলে খরচ পড়বে চার থেকে পাঁচ হাজার টাকা। চতুর্থ দিন ঘুরবেন হিড়িম্বা দেবী মন্দির, মনু মন্দির, ক্লাব হাউজ, যোগিনী জলপ্রপাত, মানালি স্যাংকচুয়ারি ইত্যাদি। তবে পঞ্চম দিনের প্ল্যান গরম কালের জন্য আলাদা ও শীতকালের জন্য আলাদা হবে। যদি আপনি শীতকালে যান তবে দেখবেন সোলাং ভ্যালি, আর যদি গরম কালে যান তবে যাবেন রোটাং পাসে।যদি আপনার হাতে আরও সময় থাকে তবে যেতে পারেন তীর্থান ভ্যালি, মণিকরণ এবং কাসোল।

এবার আসি ট্যুর বাজেটের বিষয়ে। এখানে হোটেল খরচা মোটামুটি ১৫০০ টাকায় হয়ে যাবে। এবং খাওয়ার খরচা পড়বে পাঁচ দিনে চার হাজারের মতন।  বিভিন্ন জায়গায় যাওয়ার খরচ পড়বে পাঁচ দিনে দশ হাজার টাকার মতন। অর্থাৎ মাথাপিছু খরচ পড়তে পারে সাড়ে আটহাজার থেকে সাড়ে দশ হাজারের মতন।

এতদিন নিশ্চই প্ল্যান ছিল শিমলা কুলু মানালি ভ্রমণের? তাহলে আর দেরী কিসের , ব্যাগ পত্তর গুছিয়ে বেরিয়ে পড়ুন, গন্তব্য শিমলা ও মানালি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *