Sun. Jan 29th, 2023

mytraveladvisor.co.in

Tour, Travel Expert and Influencer

এবার শীতে জলপ্রপাতের শহর রাঁচি

1 min read
চলুন বেড়িয়ে আসি জলপ্রপাতের শহর রাঁচি থেকে | Cholo lets travel Ranchi

চলুন বেড়িয়ে আসি জলপ্রপাতের শহর রাঁচি থেকে | Cholo lets travel Ranchi

এবার শীতে জলপ্রপাতের শহর রাঁচি

সমুদ্র, পাহাড় দেখতে তো সবাই ভালোবাসেন। কিন্তু ঝর্না? ঝর্না এমন এক প্রাকৃতিক সৌন্দর্য যা যে একবার চোখ দিয়ে দেখেছে, সে বুঝেছে প্রকৃতি কতটা সুন্দর হতে পারে। প্রকৃতি যেন তার আপন পসরা সাজিয়ে দিনের পর দিন বসে আছে তাকে চাক্ষুষ অনুভব করার জন্য। প্রকৃতির এই অভাবনীয় রূপ যে পরিদর্শণ করতে পারেনি, তার যেন জীবন ব্যর্থ বলা যায়। তাই জীবনের কঠিনতম কাজেও সুযোগ করে কিছু দিনের ছুটি খোঁজা প্রয়োজন, এইসব সুন্দর সুন্দর প্রকৃতির মাঝে কিছুটা হলেও বাস করার জন্য। তা সেই ঝর্না দেখবার সুযোগ যদি পান আপনার হাতের কাছে, তাহলে সেই সুযোগের সদ্ব্যবহার করাটা প্রয়োজন অবশ্যই। কারণ, কেই বা বলতে পারে কি আপনার জন্য অপেক্ষা করছে আগামী দিনের মধ্যে।

রাঁচি
রাঁচি

রাঁচি এমন একটা শহর যেটি ছোট নাগপুর মালভূমির অংশ। ফলে এখানে রয়েছে বহু ছোট-বড় টিলা এবং খাড়াই পথ। এছাড়া যেটি আছে এখানে, অর্থাৎ যেই কারণে রাঁচি বিখ্যাত এবং সবার কাছে সমাদৃত তা হল ওয়াটার ফলস বা ঝর্না। তাই রাঁচিকে ঝর্নার শহর বা সিটি অব ওয়াটারফলস-ও বলা হয়ে থাকে। এখানে যাওয়ার প্রকৃষ্ট সময় বলে কিছু হয়না। জলপ্রপাত দেখতে আপনি বছরের যেকোনও সময়ই আসতে পারেন। তবে বর্ষাকালে এর সৌন্দর্য কিন্তু দিগন্ত ছোঁয়া। কারণ এই সময় এখানে জলপ্রপাতের উপরে প্রকৃতির অভাবনীয় সৃষ্টি রামধেনু দেখা যায় প্রায়ই।

রাঁচি
রাঁচি

এখানে যাওয়ার জন্য হাওড়া থেকে বহু এক্সপ্রেস ট্রেন চালু আছে। রাঁচি জংশনে নেমে গাড়ি করে আপনার ঘুরতে পারেন। প্রথমে যাবেন সীতা জলপ্রপাতে। সীতা জলপ্রপাতে যাওয়ার জন্য আছে সিঁড়ির ব্যবস্থা। সিঁড়ি দিয়ে নেমে গেলেই দেখতে পাবেন এই ওয়াটার ফলসটি। এরপর আপনারা দেখতে যেতে পারেন জোনহা ফলস। এখানে কিছু খাবার দোকান ও পার্ক রয়েছে। সমগ্র ফলস্টি অরণ্যের কোলে অবস্থিত। ঠিক যেন স্বপ্নের রাজ্য। এখানেও সিঁড়ি দিয়ে নেমে দেখতে হবে ফল্‌সটি। এই ফলসটিকে গৌতম ধারাও বলা হয়, কারণ জনশ্রুতি অনুযায়ী এখানে বুদ্ধদেব স্নান করেছিলেন। এরপর যেতে পারেন কুড্রুতে। কিন্তু সেখানে পৌঁছতে গেলে অতিক্রম করতে হবে ৭৪৫ টি সিঁড়ি। এরপর দেখতে পারেন গেটাল সুড ড্যাম। এই ড্যামের জল দিয়ে জলবিদ্যুৎ উৎপাদন ক্রা হয় বহুবছর ধরেই। এরপর দর্শনীয় স্থান হল পত্রাতু ভ্যালি। পত্রাতু ভ্যালি দেখে আপনারা যেতে পারেন দশম ফলসে। সুবর্ণরেখা নদি থেকেই দশম জলপ্রপাতটির সৃষ্টি।

এই ছোট্ট ঝটিকা সফর করতেও যেমন সময় লাগবে না , তেমন কিন্তু আনন্দ হবে ঢের। তাই আর অপেক্ষা না করে এই গরমের ছুটিতে বেরিয়ে পড়ুন রাঁচি শহরের উদ্দেশ্যে, আর দেখে আসুন ঝর্নার শহর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *