Tue. Jul 14th, 2020

mytraveladvisor.co.in

Tour, Travel Expert and Influencer

ভারতীয় সেনা বাহিনীর তৎপরতায় রক্ষা পেল একচল্লিশ জন চাদর ট্রেকার

1 min read
Chadar Trek

Chadar Trek

চাদর ট্রেকে বন্যা, উদ্ধার ৪১ ট্রেকার

 

লাদাখের চাদর ট্রেকে বন্যা। ভারতীয় এয়ার ফোর্স এবং সেনাবাহিনী তৎক্ষণাৎ একচল্লিশ জনকে উদ্ধার করেছেন। সাময়িক ভাবে বন্যার জল বরফের চাদরকে সম্পূর্ণ প্লাবিত করার ফলে দুদিন রাখা হয়েছে। তাপমাত্রা প্রায় মাইনাস তিন ডিগ্রী ছাড়িয়ে গিয়েছিল।

আবহাওয়ার পরিবর্তন হলে ট্রেকটি পুনরায় চালু করা যেতে পারে। লে’র জেলা ম্যাজিস্ট্রেট শচীন কুমার বৈশ্য বলেছেন, তুষারের উপর জল চলে আসায় টিব ও নেইরাকসের ক্যাম্পে আটকে থাকা ট্রেকারদের উদ্ধার করে তাদের নেইরাকস গ্রামে আশ্রয় দেওয়া হয়েছে। ট্রেকারদের দুটি গ্রুপ নিখোঁজ হওয়ার খবর আসার পরে লের প্রশাসনিক কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী ট্রেকটতে উদ্ধারকার্য চালানো হয়। নদীর জল বরফের উপর দিয়ে বইতে শুরু করে যার উপর ট্রেকারদের যেতে হয়েছিল, কারণ তারা নিরুপায় ছিল।

Chadar Trek
Chadar Trek

চাদর সারা পৃথিবীর মধ্যে বিপজ্জনক ট্রেকের মধ্যে অন্যতম। এটি হিমালয়ের পর্বতমালার একটি অংশ। যদি আপনি হিমশীতল পরিবেশে ট্রেক করতে আকৃষ্ট হন, তবে এটি আপনার জন্য একমাত্র ডেস্টিনেশন। তবে আপাতত এখানে ট্রেক স্থগিত রাখা হয়েছে।

খবর অনুযায়ী গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়ণের ফলে নদীর জল বরফ হতে পারে না, ফলে এই চাদর ট্রেক কিছুদিনের মধ্যেই বন্ধ হয়ে যেতে বসেছে। এবং এই বিশ্ব উষ্ণায়ণ কিছুদিনের মধ্যে প্রতিরোধ না করা গেলে জংসকার নদী বিলুপ্ত হয়ে যাবে। বিশেষজ্ঞরা এও বলেছেন, এভাবে চলতে থাকলে পরবর্তী দু-তিন বছর পরে এখানে বোধহয় আর কোনও নদীই থাকবে না। এখন সবটা পরিবেশের হাতে নেই, কিছু দায়িত্ব মানুষকেও পালন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *